এই বিখ্যাত উক্তি গুলো আপনাকে সব সময়ে অনুপ্রেরণা দেবে

উক্তি বলতে আমরা কি সব বিখ্যাত ব্যাক্তিদের উক্তিকেই বুঝাই?

এমন অনেক উক্তি রয়েছে কে কারা কবে এই উক্তি দিয়েছেন তার নাম নেই খোজ নেই । কিন্তু যুকে যুকে আমরা অনুপ্রেরণা এবং অন্যকে সাহস দিতে উৎসাহ দিতে এই বিখ্যাত গুনীদের উক্তি গুলো আমরা শুনিয়ে আসছি বা জানার চেষ্টা করছি । তার প্রচলিত প্রবাদ এবং প্রাচীন কবির নাম না জানায় ,কবির কবিতার লাইন সবই বিখ্যাত উক্তি সমূহের অংশ বলেই ধরে নেয়া যায়। তাই আমরা চেষ্টা করেছি বিখ্যাত বিখ্যাত ব্যাক্তিদের উক্তি গুলো আপনাদের সামনে হাজির করতে, আশাকরি আমাদের বিশ্বাস আপ্নরা এই উক্তি গুলো পড়ে নিজের সাহস জোগাড় করতে পারবেন এবং নিজের প্রতি শ্রদ্ধা ,অনুপ্রেরণা খুজে পাবেন।
অপেক্ষা হলো শুদ্ধতম ভালোবাসার একটি চিহ্ন। সবাই ভালোবাসি বলতে পারে। কিন্তু সবাই অপেক্ষা করে সেই ভালোবাসা প্রমাণ করতে পারে না।
– হুমায়ূন আহমেদ
কিছু কিছু মানুষ সত্যি খুব অসহায়। তাদের ভালোলাগা মন্দলাগা, ব্যথা বেদনা গুলো বলার মত কেউ থাকে না। তাদের কিছু অবাক্ত কথা মনের গভীরেই রয়ে যায়, আর কিছু কিছু স্মৃতি – এক সময় পরিনত হয় দীর্ঘশ্বাসে।
– হুমায়ূন আহমেদ
আমরা সবাই পাপী; আপন পাপের বাটখারা দিয়ে; অন্যের পাপ মাপি !!
– কাজী নজরুল ইসলাম
একা থাকার এই ভালো লাগায় হারিয়ে গিয়েছি, নিঃসঙ্গতা আমাকে আর পাবে না
– রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ

সবাই তোমাকে কষ্ট দিবে, তোমাকে শুধু এমন একজন কে খুঁজে নিতে হবে যার দেয়া কষ্ট তুমি সহ্য করতে পারবে

– হুমায়ূন আহমেদ
তোমারে যে চাহিয়াছে ভুলে একদিন, সে জানে তোমারে ভোলা কি কঠিন
– কাজী নজরুল ইসলাম
মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে-অকারণে বদলায়
– মুনীর চৌধুরী
“ ভালোবাসা, অর্থ ও পুরস্কার আদায় করে নিতে হয় ”
– নির্মলেন্দু গুণ
কাউকে প্রচন্ডভাবে ভালবাসার মধ্যে এক ধরনের দুর্বলতা আছে। নিজেকে তখন তুচ্ছ এবং সামান্য মনে হয়। এই ব্যাপারটা নিজেকে ছোট করে দেয়।
– হুমায়ূন আহমেদ
তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দিবো
– নেপোলিয়ন বোনাপার্ট
বাস্তবতা নিছক একটি বিভ্রম, যদিও এটি খুব স্থায়ী
– অ্যালবার্ট আইনস্টাইন
যখন মানুষের খুব প্রিয় কেউ তাকে অপছন্দ, অবহেলা কিংবা ঘৃণা করে তখন প্রথম প্রথম মানুষ খুব কষ্ট পায় এবং চায় যে সব ঠিক হয়ে যাক । কিছুদিন পর সে সেই প্রিয় ব্যক্তিকে ছাড়া থাকতে শিখে যায়। আর অনেকদিন পরে সে আগের চেয়েও অনেকবেশী খুশি থাকে যখন সে বুঝতে পারে যে কারো ভালবাসায় জীবনে অনেক কিছুই আসে যায় কিন্তু কারো অবহেলায় সত্যিই কিছু আসে যায় না।
– হুমায়ূন আহমেদ