যে ভাবে আপনি ও ব্লগ থেকে আয় করবেন । ২০২০

যে ভাবে আপনি ও ব্লগ থেকে আয় করবেন । ২০২০

আমি যখন Affiliate marketing করা শুরু করেছি তখন আমি ব্লগ সম্পর্কে জানতে পারি যেহেতু আমি এফিলিয়েট মার্কেটিং করতাম। তারপর থেকে আমি এই বিষয়ে জানার চেষ্টা করি আসলে কি হয় এই ব্লগ দিয়ে কি কি কাজ করা যায় ইত্যাদি বিষয়ে আমি জানার চেষ্টা করি এবং ইন্টারনেত দুনিয়া এই বিষয়ে জানার চেষ্টা করি । এখন কথা হচ্ছে আপনি কি ভাবে বাংলা ব্লগ করে মাসে কিছুটা আয় করবেন । এই প্রশ্ন টা আমি বিভিন্ন পোস্টে দেখি বিশেষ করে কোরা এবং ফেসবুকের কিছু গ্রুপে তাই ভাব্লাম আমি এই বিষয়ে আপনাকে ক্লিয়ার একটি ধারনা দিতে পারলে মন্দ কি ।

ব্লগ কি?

ব্লগ শুরু করার আগে আপনাকে জানতে হবে ব্লগিং টা কি What is Blog? , ব্লগ হচ্ছে কোন একটি বিষয়ের উপর যদি আপনার সঠিক ধারনা থাকে আপনি সে বিষয়ের উপর মানুষ কে জানাবেন এখন সেটি কি ভাবে জানাবেন ? আপনি ২ ভাবে কাজটি করতে পারেন একটি হচ্ছে ভিডিও করে মানুষ বুঝানো আরেকটি হচ্ছে আপনার লেখার মাধ্যমে। এখন আপনি ভিডিও করতে খুব বেশি পছন্দ করেন না আপনি পারবেন না তাহলে কি করবেন? আপনি লেখার মাধ্যমে মানুষ কে বুঝাবেন আর এই লেখাই হচ্ছে ব্লগ তারা আপনার ব্লগে এসে আপনার লেখা গুলো পড়বে এবং সেখান থেকে বিভিন্ন তথ্য জানার চেষ্টা করবে।

কি ভাবে ব্লগ শুরু করবেন?

শুরু করার আগে আপনাকে বুঝতে হবে আপনি কোন বিষয়ের উপর ভালো অভিজ্ঞতা আছে । দেখা গেলো আপনি মার্কেটিং সম্পর্কে ভালো জানেন কিন্তু আপনি শুরু করলেন টেক্সটাইল বিষয়ের কথা বার্তা কিন্ত আপনার সে বিষয়ে কোন ধারনা নেই তাহলে তো আর হবে না । আপনাকে আগে একটা ““টপিক চুস করতে হবে আপনি কোন বিষয়ে ভালো জানেন – মনে রাখতে হবে আপনি মানুষ কে ভুল তথ্য দিলে তারা একবার ই আপনার ব্লগ পড়তে আসবে তারপর শেষ ট্রাফিক ডাউন করতে থাকবে তাহলে আপনার এই লেখা লেখি কোন কাজে আসবে না ।

ব্লগ এর জন্য লেখালেখি বেশ কয়েকটি উপায় আছে তার মধ্য প্রধান হচ্ছে “ ওয়েবসাইট “ যদি আপনার চিন্তা এমন হয় আমি এই ব্লগ থেকে আয় করবো । তাহলে আপনাকে সে ভাবে ব্লগ টি শুরু করতে হবে । এখন কথা হচ্ছে আপনি এই ব্লগিং এর জন্য কোন প্ল্যাটফর্ম টি বেচে নিবেন? আমি আপাতত ২টি প্ল্যাটফর্ম নিয়ে আপনাকে সামান্য ধারনা দেয়ার চেষ্টা করবো ।

১। গুগল ব্লগার

২। ওয়ার্ডফ্রেস

গুগল ব্লগার:-

এই প্ল্যাটফর্ম টি সত্যি একসময় অনেক জনপ্রিয় ছিলো যখন wordpress এর মত প্ল্যাটফর্ম গুলো দুনিয়াতে আসে নাই । তখন এই প্ল্যাটফর্ম টি মানুষ ব্যবহার করতো । কিন্তু বর্তমানে এটি আস্তে আসে জনপ্রিয় হারিয়ে ফেলে কারন এটির কন্ট্রলিং সবার পক্ষে সম্বব হয়না।
আপনি যদি আয় করার চিন্তা না থাকে তাহলে আমি বল্বো আপনি এই প্ল্যাটফর্ম টি নিয়ে শুরু করতে পারেন যদি আপনার শুধু মাত্র লেখা প্র্যাক্টিস রাখার জন্য। তবে আপনি যদি প্ল্যাটফর্ম টি দিয়ে গুগল SEO চিন্তা মাথায় রাখেন তাহলে এই প্ল্যাটফর্ম টি আপনার জন্য না কারন বর্তমানে গুগল ফ্রি ডোমেইন Rank দিচ্ছে না একসময় ফ্রি ডোমেইন গুলো গুগল Rank দিতো ।

ওয়ার্ডপ্রেস:-

এটি আমার খুব পছন্দের একটি প্ল্যাটফর্ম কারন এটি খুব সহজে আপনি কোন প্রকার কোডিং না জেনেও আপনার চলার মত কাজ করে নিতে পারবেন । তবে ব্যাসিক কোডিং নলেজ থাকলে আপনার কোন ডেভেলপার এর কাছে যেতে হবে না । এই প্যাটফর্ম বর্তমানে অনেক জনপ্রিয় আপনি গুগল এর বিস্থারিত আরো জানতে পারবেন। আপনি যদি এই ব্লগিং করে আয় করার চিন্তা রাখেন আমি ব্যাক্তিগত ভাবে বল্বো আপনি এই প্ল্যাটফর্ম টি পছন্দ করতে পারেন । এটি আপনার জন্য বেস্ট একটি সলিউশন হবে আশাকরি । আপনি খুব সহজে এটি Rank করাতে পারবেন যদি আপনার SEO সম্পর্কে ভালো অভিজ্ঞতা থাকে ।
তবে এখানে আপনাকে কিছু টা ইনভেস্ট করতে হবে আমি ব্যাসিক ধারনা দিয়ে দিচ্ছি আপনাকে ।
আপনাকে প্রথম একটি ডোমেইন এবং হোস্টিং কিনতে হবে যার খরচ আসবে বাংলা টাকায় ৳-২০০০ থেকে ৳-৩০০০ , আপনি যদি একটি প্রপেশনাল ভাবে শুরু করতে চান আমি বল্বো আপনি সবকিছু পেইড হিসাবে নিন কারন মনে রাখবেন চিনি যত বেশি দিবেন মিষ্টি ততো বেশি থাকবে , আজেক আপনি ৫০০০ টাকা ইনভেস্ট করলেন কাল আপনার এই ব্লগ সাইট থেকে ৫০০০০ টাকা আসবে যদি ঠিক ঠাক ধরে রাখতে পারেন । সো আমি বল্বো আপনার খরচ করার ওয়ে থাকে কিছু টা খরছ করে শুরু করতে পারেন যদি wordpress প্ল্যাটফর্ম দিয়ে শুরু করতে চান আপনার।
সব কিছু মিলে ৳-৫০০০ থেকে ৳-১০০০০, খরচ হতে পারে যদি আপনি নিজে এটি তৈরি করতে চান এবং পারেন তাহলে আপনার অর্ধেক টাকা কমে যাবে । কারন আপনার ডোমেইন এবং হোস্টিং যা বলেছি তাই খরচ হবে এবং যদি আপনি পেইড থিম ইউজ করতে চান তাহলে আপনাকে একটি পেইড থিম $50 -$59 ডলার খরচ হবে। কিন্তু আপনি চাইলে ভালো অনেক গুলো ফ্রি থিম ব্যবহার করতে পারেন । তাহলে আপনার ৩০০০ টাকা বেশি খরচ হবে না আমার জানামতে।

কি ভাবে আয় করবেন?

আপনি ব্লগ থেকে অনেক ভাবে আয় করতে পারেন একটি হচ্ছে google adsence থেকে আরেকটি উপায় হচ্ছে কোন কম্পানিতে থেকে আপনার ব্লগ যে ক্যাটাগরি সে ক্যাটাগরি কম্পানি আপনাকে স্পন্সার দিবে আপনি মাসে মোটামটি একটি মিডেল অর্থ উপার্জন করতে পারবেন আমার বিশ্বাস যদি আপনি সব কিছু ঠিকঠাক ভাবে শুরু করতে পারেন ।
আজকে এই পর্যন্ত রাখলাম অন্যদিন নতুন আর্টিকেল নিয়ে হাজির হবো ।
আপনার যে কোন সার্ভিসে আমার সাথে যোগাযোগ করতে পারেন ।
Upwork Profile 
Fiverr Profile:

One thought on “যে ভাবে আপনি ও ব্লগ থেকে আয় করবেন । ২০২০”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *